শান্তিপ্রিয় বাঙালীদের অশান্ত সব স্মৃতি
ক্রমেই যেন বেড়ে যাচ্ছে এসব পরিস্থিতি ।
এই জাতির গুনমান বিশ্বে আলোকিত
কালান্তরের ক্রমান্বয়ে ব্যর্থ আলোরিত ।
দুই দেশের দুই বাংলার মহীয়সী কর্মকর্তা
জাতির প্রতিপালন রূপ যেন সাক্ষাত বিধাতা ।
এই বাংলার দিদিই বল আর ওই বাংলার বুবু
কিংবা ভাবী, আপামনি অথবা অমুক বাবু ;
তারা সবাই লীজ নিতে চায় সাধারনের মাথা
মানুষ যেন গরু ছাগল কিংবা ছাতা - পাতা ।
হায় বিধাতা একি দশা বাংলা মায়ের দোরে !
গড়বে যারা মরবে তারা রাজনীতির জ্বরে ।
দিদির রণচন্ডীমূর্ত্তি কিংবা বুবুর স্নিগ্ধ হাসি
সাধারনের উর্দ্ধশ্বাস মানবতার ফাঁসি ।
আকাশ বাতাস ভারী খুব ভাবী-বাবুর হুঙ্কারে
বাংলা সাজে নতুন সাজে অশি মসীর ঝঙ্কারে ।
আসছে সুদিন সামনে সেদিন গর্জ্বমান ভবিষ্যৎ
হারাবে সব গুন্ডার বৃত্তি ফিরবে জাতির ইজ্জৎ ।