(সাগরিকা সিরিজের দ্বিতীয় লেখা )


সাগরিকা !
    কি অপরূপ নাম তোমার,
    ধ্বনিত হওয়ার সাথে সাথে ছড়িয়ে পরে
    আকাশে বাতাসে
    সৌন্দর্য্য সুঘ্রান ;
    বিমোহিত করে তোলে সুভাস -
    নেশায় মাতাল করে,
    মাথায় চেপে বসে
    বাংলা অভিধান ।
সাগরিকা !
      কি গভীর অর্থে লুকিয়ে আছে,
      মিশে রয়েছে হাজার শব্দের ভীরে
      ধরা পরেনি তো !
      কিংবা ধরা দিতে চায়নি কোনদিন
      প্রকাশ্য দিবালোকে ।
      যথার্থই মানিয়েছে তোমায় 'বিশেষনে',
      যদিও নাম বিশেষনার্থে ব্যবহৃত নয়, তথাপি
      মাঝে মধ্যে মিলে যায় তো,
      কিংবা অর্জিত জ্ঞ্যান - অভিজ্ঞতার বাইড়েও
      খুঁজে পাওয়া যায় কখনো, নামের মহিমাকে ।
সাগরিকা !
     আহা ! মুখটা ভরে আসে নামটাতে তোমার ।
     কিন্তু তুমি যদি না হতে -
           নীল পদ্ম সদৃশ নয়নাধিকারী,
           ঠোঁট দুটো যদি না হতো ভারী
          নাকটুকু সূঁচালো............
         গালদুটু লাল...............
         শরীরের গড়ন টা যদি না হতো ছিপ ছিপে,
         তবে যে অন্ধ পদ্ম লোচনই হতে ।
সাগরিকা ,
      ধ্বনিত হচ্ছে প্রতিটি নিঃশ্বাসে
      ঢেঊয়ের উচ্ছাসে, আমার বুকে......
      সাগরিকা নাম...সাগরিকা ।।


কবিতাটির রচনা কাল ২৮-০৫-১৯৯৭ ইং