আমি একটি কাঠের টুকরো,
        বয়ঃপ্রাপ্তে জানতে পারলাম
        শাল আমার নাম ;
        গরীব ঘরে জন্ম বলে
        পেলাম না ঠিকানা,
        ঘরের চালা, আসবাব
        নৌকা, জাহাজ কিংবা  সরঞ্জাম ।
        চুলায় পুরে অঙ্গার হলেম
        রান্না সারার কাজে,
        বস্তাবন্দী সস্তা বস্তু
        আবার নতুন সাজে,
        সোনার বেনে নিল কিনে
        দগ্ধীভূত জীবন দানে সোনার সাথী হলাম,
        জহরির হাতে পরে
        ভাবলাম তার পরে
        এইখানেতেই অন্ধকারে
        সুখের স্মৃতি বুকে ধরে
        শাল কাঠের আত্মকথার যবনিকা টানলাম্ ।
        হায় বিধাতা ! একি কথা,
        চানের শেষে এক নিমেশে,
        ছাই করে রোদে দিয়ে
        টিক্কা হলেম গোময়ে মিশে
        ভষ্ম হতে দিনের শেষে হুঁকুতে বসলাম ।
        পিতামহের তুষ্টির করে
        আর কি বল থাকতে পারে,
        তামাক পোড়ার সঙ্গী হয়ে
        দাঁতন করালী নাম ধরে,
        জন্মান্তরে থুক সেজে বেড়া'তে পরলাম ।
আমি একটি কাঠের টুকরো,
        জন্মকথার ইতিবৃত্তে
        কালান্তরের হাত ধরে,
        ঠিকানার খাঁকতি ছেড়ে
        বেড়া'তেই যূগান্তরে
        ভিন্নরূপে জন্মান্তরে সার্থক ঠাঁই পেলাম ।।


(রচনা কাল - ৩/৫/৯৭ ইং)
(ভাবার্থ প্রকাশে কিছু গ্রাম্য প্রচলিত শব্দ ব্যবহৃত হয়েছে, যেমন করালী, টিক্কা )