বালি ছিলাম, সেইতো ছিল ভাল
  কেন তুমি গ্রহন করে
  হাতে নিয়ে চোখে রেখে
  করলে চোখের বালি ?
সুদুর থেকে স্রোতে ভেসে
    এলেম যখন চড়ে,
সেই তখন ও ছিলাম কত সুখী !
সিন্দাবাদের মতন করে
ভ্রমনের নাম ধরে
আনলে ঘরে
গড়বে বলে সুখের পাকা বাড়ী ।
সঙ্গে যারা ছিল আমার
সবাই আপণ মনে,
সুখ বিলোচ্ছে তোমার সনে
হছে সুখী নিত্য ধনে - জনে ।


ভাগ্য দোষে হাতে নিলে (আমায়)
চক্ চকা রূপে,
দ্বিধা ভরে দেখছিলে
মুক্তো না হীরে ?
ভাগ্যেরই নির্মম পরিহাসে
দমকা হাওয়া হঠাৎ করে
নিয়ে গেল আমায় ধরে
চোখের কোণের স্থায়ী ঘরে।
কাঁদছ তুমি কাঁদছি আমি
সুখের স্বপ্ন ভাঙ্গল বলে,
দিচ্ছ দোষ আমায় তুমি,
বল তোমায় আমি দোষী কি করে ?


(রচনা কাল ১৭/১১/৯৭ ইং)