নিয়ম মানে আমার কাছে বেঁচে থাকার উপায়
নিয়ম মানে মানুষ হয়ে মানুষ থাকার দায় ।
নিয়ম করে ভেদ বিভেদে জীবে ঘৃনা নয়
নিয়ম হল প্রাণীকূলের বেচে থাকার ভয় ।


নিয়ম মানে সুষ্ঠভাবে জীবন ধারার নাম
নিয়ম মানে পরিচ্ছন্নতা কৃষ্টির পরিনাম ।
নিয়ম করে ভেদ বিভেদে নয় বিধাতার বদনাম
নিয়ম হল একই রূপে যীশু -কৃষ্ণ- রসুল - রাম ।


নিয়ম মানে সুসংস্কৃতির পৃষ্ট পোষকতা
নিয়ম মানে এই জগতে বাড়ার প্রবনতা ।
নিয়ম করে ধনী গরীব সৃষ্টি করা নয়
নিয়ম হল সমান ভাবে বেচে থাকার জয় ।


নিয়ম মানে প্রকৃতিতে মিশে থাকার খেলা
নিয়ম মানে সুখ সাগরে ভেসে যাওয়ার ভেলা ।
নিয়ম করে চেতন মনের বিনাশ করা নয়
নিয়ম হল সাধারন জ্ঞান সকলের নিশ্চয় ।


নিয়ম মানে তোমার আমার অভিজ্ঞতার নিরিখ
নিয়ম মানে সৌরজগৎ পরিভ্রমনের তারিখ ।
নিয়ম করে ধরার বুকের ধ্বংস স্তুতি নয়
নিয়ম হল এই পৃথিবীর সৃষ্টি-স্থিতি-লয় ।


নিয়ম মানে মহাকালের অবশ্যম্ভাবিতা
নিয়ম মানে মানব মনের অদৃষ্টের দুর্গমতা ।
নিয়ম করে অপসংস্কৃতির ধারয়িতার জয়
নিয়ম হল ধারকের অবিসম্ভাবী ক্ষয় ।