কনকনে শীত ঘরে বাইড়ে
  বিছানায় লেপ মুড়ে,
মশক কূলের সুরে সুরে
শীতল সর্দ্দ শরীর আরো
হচ্ছে শীতল বারে বারে ।
বাধ্য হয়ে অবশেষে
   আলাপনে সময় কাটাই,
স্বপনে না ঘুমের ঘোরে
   বলতে পারছিনা ছাই ।


   কতবার হাতটাকে করলাম মানা,
     যাসনে আর লেপের বাইড়ে
             দিসনে যন্ত্রনা ।
হাত বলে দাদা বাবু, আমার কি দোষ ?
           আমি কি বুজিনা
           শীতের বেদনা !
বিরক্তিতে আমি বলি, তবে কেন তুই
           বারে বারে যাস্ ,
পারিস্ না সেরে আসতে তুর কাজ একবারে ?
হাত বলে , এ যে আমার পৌনঃপুনিক কাজ
        যখন মশা ডাকবে এসে
থাকে না আর শরম লাজ , কর্তব্যের খাতিরে ।


বিলবিলিয়ে মনে মনে অভিশাপ দিই
জ্বালাতন ছেড়ে মশার জাত নিঃবংশ হও ।


হঠাৎ মশা কানের পাশে এসে ধরে সুর
আজ থেকে আর ডাকব নাগো, বলব শুধু
ঘু............ও.........ও...........মাও ।।



(আবার সেই পুরোনো খাতার পাতায় আশ্রয় নিলাম)