(আবার সেই পুরোনো খাতার পাতায় আশ্রয় নিলাম)


তুষার তুমি কেন গলে
         হয়ে গেলে ঝর্ণা,
একবার কঠিন থেকে
          হরতাল করনা ।
দেখবে নদী থেমে গেছে
          হয়েছে স্থির,
মোহনা আর স্রোতের বেগে
         রইবে না অস্থির ।
উঠবে না আর সাগরে ঢেউ
          থাকবেনা গভীরতা,
প্রকাশ পাবে তখনি সাগরের
         আশীষ উদারতা ।
আবার তুমি যখন তরল হবে
         দেখবে অপরূপ পরিবর্তন,
বয়ে চলছে নদী, জেগেছে মোহনা
        সমূদ্রে উঠেছে ঝড় তুফান ।
ভুলে যাবে আবার নদী
        কোথায় তাহার উৎস,
আবার হবে মাতাল
       করবে নৃত্য নৃশংস ।
অচিন্তে মোহনা আবার
       গড়বে ব-দ্বীপ,
সমূদ্রের  সুনামী তান্ডব
      নেভাবে জীবন দীপ ।
তবু কেন তুষার তুমি
       এতই উদার,
কি পাও কর্মফলের
      প্রতিদানে তোমার ।
জানি মোর প্রশ্নের
       মিলবেনা উত্তর,
নিশ্চুপ শুধু বেদনা সয়ে
উত্তাপের ধৈর্য্যের সীমা হারিয়ে ;
        হবে ঝর্ণা...
তারপার আবার নতুন করে
  তুমিই হবে তুষার ।।


(কবিতাটির রচনাকাল ১৯৯৬ ইং)