আজি জগৎ ভুলিয়া মোহন
            দোলে বৃন্দাবনে,
রাই বিরহে ক্ষনে ক্ষনে
          কাঁদে কুঞ্জ বনে ।
বনলতা কয় কথা
          পুষ্প ফুটে শাখে ,
আবেশে দখিনা বায়
         আকাশের মেঘ ডাকে ।


রাই যমুনায় নাইতে গেছে
             মোহন কোথায় পাই,
মহামিলনের শুভ লগন
             আজি বয়ে যায় ।
মোহন তোমার করের বাঁশী
             কোথায় হারালে,
গুপীগন আঁখি জলে ভাসে
         রাধামাধব হিলোলে ।


যমুনার কাল জল
          আজিকে অপবিত্র,
রাই শুনেনা কৃষ্ণ কথা
         এ কেমন চিত্র !
অবশেষে মানভঞ্জনে
         নৌকা বিলাশ ছেড়ে,
রাধাকৃষ্ণ একাসনে
         জলকেলী করে ।


ঝুলন দোলনে বাঁশী শুভে
       রাই মোহনের করে ,
গুপিকা সহস্রাধিক
       আনন্দে নৃত্য করে ।।
কুঞ্জবন মাতোয়ারা
       মহামিলনে ঝুলে,
কালাসেনা মিলন গায়
       ময়ূর পেখম তুলে ।


আমার মনে রাধার শোকে
       মরুর খরা বুক জুড়ে ।
শুভ দিনের শুভ ক্ষনে
       বন্ধু যে রয় দুরে ।
সেই যে গেলে আর এলেনা
            বহু বছর আগে,
আজও কাঁদি মিলন দেখে
           অতীত অনুরাগে ।