দুই দ্বিগুনে চার যেমন হয় দুইয়ে দুইয়েও চার
যোগ বিয়োগের খেলা শেষে রয় শূন্যের বাহার ।
রূপে গুনে যশ যেমন হয় ধর্মে কর্মে পরিচয়
চলায় বলায় কায়দা কানুনে বংশ উদ্ধার হয় ।
বিদ্যা বুদ্ধি যেটুক মিলে বেঁচে থাকার পরিধি
শ্রদ্ধা ভক্তি বিনয় ধৈর্য্যে জীবন মানের সমৃদ্ধি ।
প্রেম প্রীতি স্নেহ স্তুতি মরনপাড়ের অমোঘ স্মৃতি
লোভ লালসা হিংসা নেশা অকালমৃত্যুর ভীতি ।


জীবন চলার পথের ভেলায় এই কয়েকটা বানী
দৈববানীর সুরে বাজে কানে কানে মৃতসঞ্জীবনী ।
আধার কালো রাতের পথে মশাল হাতে দাঁড়ায় পাশে
বিদিশা ছন্দ হারায় অনায়াসে তপন প্রাতে পূবাকাশে ।
বন্ধু তোমার রোজনামচায় শিক্ষা ঢালো প্রবল জিগীষায়
অপাংক্তেয় অচৈতন্য ধায় পিছু পায় কিছু অসীম তৃষায় ।
বন্ধনাবিষ্ট মোহ মোক্ষমে ম্রিয়মান অপভ্রংশ স্মৃতি
সুক্ষাতিসুক্ষ শুভবোধোদয় জ্বালায় জীবন দ্যুতি ।