সাগরিকা মনে আছে সেদিন কলেজ ক্যাম্পাসে
বসে দুজন শুনে কূজন গেয়েছিলাম গান,
অভিমানে চোখ মুছে প্রেম আবেগের উচ্ছাসে
রিক্ত মনন সিক্ত নয়ন করেছিলাম দান ।


ঝাউয়ের ছায়ায় দুর্ব্বা ঘাসে আবেগ মাখা স্মৃতি হাসে
মেঘের মায়ায় রোদ আকাশে ঝাকে ঝাকে বিহগ ভাসে ।
লাল দিগন্তের সূর্য্য ডুবে ঘরে ফেরার সম্বিৎ আনে
বিবশ মনের বিরহ ভেবে লেপ্টে থাকি আলিঙ্গনে ।


রাত নিঝুমে টেলিফোনে অপলাপে সময় গুনে
হুতুম প্যাচার সুরের বাহার বাড়ায় রাতের অন্ধকার,
খোলা দরওয়াজ স্বপ্নের রাজ তোমার আবাসনে
স্নিগ্ধ চাঁদের আলোর জোয়ার জোরায় দেহের বিকার ।।