এপার বাংলা ওপার বাংলা
        এ তো নয় কোন বাংলা,
তবুও বাঙ্গালী আমরা
         মাতৃভাষাও বাংলা ।
জননী জন্মভূমি
         সবুজ শ্যামল কিরাতভূমি,
শ্রদ্ধা ভরে অন্তরাত্মায়
         বারে বারে নমিঃ ।
উঁচু নিচু টিলায় ঘেরা
         তিন  দিকেতে বিদেশ সীমা,
জাতি- উপ জাতি মিলে করি
        উপ সংস্কৃতির তর্জমা ।
জুম চাষ আর টং ঘরের
        ঐতিহ্যমাখা হাবেলী,
আজ মোদের গর্ব আশা
        সুখের স্বপ্ন বিচলী ।
এক বাংলার রান্না বান্না
        আরেক বাংলার আচার,
দুঃখে সুখে পাশাপাশি
         জাত বেজাতের অবিচার ।
ঈদের দিনে কোলাকোলি
         পূজোয় নতুন জামা কিনি,
কের পূজাতে , বড়দিনে
          এক সুরেতে বাজে ধ্বনি ।
ভারত মাতার সন্তান মোরা
          সাত বোনের সংসার,
উত্তর পূর্বের পাহাড় চূড়া
          ত্রিপুরা নাম তার ।
লাল মাটির লালের আভায়
         শ্রেষ্ঠ ভারত মাঝে,
দিনে দিনে যায় এগিয়ে
         স্বমহিমায় স্বরাজে ।
বাংলা তোমরা দেখ চেয়ে
        আমরা আছি সীমান্তে,
ভিন্নমতে দিশা দেখাই
        সীমাবদ্ধতার চুরান্তে ।
কিরাতভূমি ত্রিপুরা
        জননী জন্মভূমি,
তোমার বুকে ধন্য মোরা
        ধন্য মাগো তুমি ।।


বাংলা কবিতা স্মারক