নদীর পাড়ে একটা গরুর মরা পচা ধ্বংসাবশেষ
          পচা গন্ধের আমন্ত্রনে      
        শকুন - কাকের মিছিলে
নারী ভূড়ি ছিড়ে ছিড়ে শব গরুটি হয়ে যাচ্ছে শেষ ।


গোয়াল ভরা গরুর মাঝে এই গরুটি কখন কবে
            না খেয়ে , না খেতে পেরে
            তীলে তীলে জীবন টারে
দাড় করাল নদীর পাড়ে শব হয়ে, ভীষন অভাবে ।


ভরা যৌবনের লিটার লিটার দুধের প্রতিদানে
          মালিক বেটা রোজ খাওয়াতো  
             চব্য চোষ্য লেহ্য পেয়,
সোহাগে স্নান করিয়ে দিত চরাত ঘাস উদ্যানে।


বছর খানেক আগে মালিক বেঁচে দেওয়ার উদ্যোগে,
           বৌয়ের সাথে দ্বিধা দ্বন্দে
           কাঁটা পরল ছন্দে,
মায়ার বন্ধনে গোয়াল ভরল, অনাদরে পরল রোগে।


পাশে বাঁধা বাছুরটা মা'কে সেবে জিহ্বায় চেটে
          মায়ের চোখের জল মুছলেও
          পারলনা রোগ সারাতে,
বাধ্যগত বাছুর মাকে দেখে অপলকে মৃত্যুঘাটে ।


মিছিলের শকুন ডাকে শেয়াল লাইন বাড়ায়
           দুরে বসে কুকুর দুইটা
         নদীতে মাঝির নৌকায় বৈঠা
শীর্ণ শবের অন্তিমযাত্রায় পথচারী নাক শিটকায় ।


   কাকের কর্কশ কা কা'য় মুখরিত পথ ঘাট
         বিদ্রোহ জানায় বিপ্লব ডাকে
         শেষ যেটুক পচা মাংস আছে
দিতে হবে দুর্ব্বলেরে,নইলে শোষক নিপাৎ যাক ।