আমার বুকের মধ্যে শব্দগুচ্ছরা মিছিল করে
মশাল জ্বেলে বাইড়ে এসে
শূন্যে মিলে যাওয়ার প্রতিযোগীতায়
হাওয়ার সিঁড়ি বেয়ে হুমরী খায় স্বর্গদ্বারে ;
আত্মাগুলো প্রেতাত্মা হয়ে পিছুটেনে
মিছিলে নামায়, চারপাশে শ্লোগান শুনি
চেনামুখ খোঁজে পাওয়া যায়না একটাও
দুরে অস্ফুট একটা স্বর
অগুনতি মাথার পিচ্ছিল পথ বেয়ে
কাছে আসতে আসতে মিইয়ে যায় ।
শূন্য থেকে যায় শূন্য
অনিল শব্দের বোঝা বয়ে ক্লান্তির
লক্ষ্য হারায় ।