দিগন্তের শেষ সীমান্তে
নৈঃশব্দ বক্ষে ধরা দাঁড়কাকটা
লাল রঙের বিশাল ক্যানভাসে আঁকা
নিজের প্রতিচ্ছবি দেখে
মহাশূন্যে বিলীন হতে হতে
একবার ভূল করে ফিরে তাকাতেই
অকস্মাৎ মধ্যাকর্ষের কাছে
হারানো শক্তির ডানা ঝাপটানো বন্ধ ।
ক্যানভাসের লালিমা হারায় কিরনচ্ছটায়
অসংখ্য দাঁড়কাক মেঘের বাড়ীর আঙিনায়
আনন্দে লাফায়, মুহুর্তের প্রলয় নাচন
মেরু বিন্দু অক্ষরেখার তালগোলে
বৈচিত্রের ব্রহ্মান্ড নিঃস্তব্ধ ।
শবের মিছিল বৃষ্টির পথ বেয়ে
পৃথিবীর প্রান্তরেখায় স্তুপাকারে
জ্যামিতিক সংজ্ঞা বানায়,
আচ্ছন্ন জীব মৃত্যুর নেশায় দলে দলে
দিগন্তের পথ বেয়ে মেঘের আঙিনায়
দলবদ্ধ - ঐক্যবদ্ধ ।