সুপ্রিয় বন্ধুবর্গ,
     আজকে সাংখ্য বিশ্লেষনে আমার ১০০ তম কবিতা, আমি জানি স্রষ্টার কাছে সংখ্যা কোন আলাদা মাপকাঠি নয়, সৃষ্টির আনন্দ যতক্ষ্ন না তৃপ্তির চরম সীমানায় নিয়ে যায়, থামবে না তার প্রচেষ্টা বা সাধনা । আয়োজনে বিশেষ কিছু পার্থক্য নেই তবু আমন্ত্রন জানাই সকলকে যেমন করে একেকটা জন্মদিন জীবন ফুরিয়ে যাওয়ার মাইল ফলক জেনেও উপভোগ করি তেমনি শুধু একটু শুভকামনার আশায়, যদি কোনদিন সুযোগটা আসে জীবনে তবে যেন কৃতজ্ঞতা জানানোর ভাষা যেন পাই । সেই সঙ্গে কৃতজ্ঞতা জানাই মাননীয় এডমিনকে , যিনি অদৃশ্য অথচ আমাদের প্রতিদিনের খুব নিকট আত্মীয় হয়ে গেছেন স্ব-মহিমায় ।
-------------------------------------------------------------



মনে পড়ে এ বছরের মে মাসের সপ্তবিংশতিতম দিনে
প্রথম যেদিন অনুসন্ধিৎসায় পেলাম তোমার ঠিকানা,
অবাক হয়ে বিস্মিত মনে প্রবেশ দ্বারে টোকা মেরে
দৃঢ় প্রত্যয়ে আপন করে নিলাম বুকে টেনে ।
নীরবে তুমি খোলে দিলে আমার স্বপ্নপুরীর দ্বার
অভ্যর্থনায় ভরিয়ে দিলে হৃদয় আমার,
আপ্লুত হয়ে স্পন্দিত হৃদয়ে দু বাহু জড়ায়ে
উজার করে ভালবাসা দিলাম তোমার বুকে ছড়িয়ে
যতটা না দিতে পারলাম, করলে ঋনী আমায়
আরো অনেক বেশী দিয়ে ।
আজকে তুমি স্বপ্ন আমার, সাকার রূপে নিরাকার
শিরা ধমনীর রক্ত লেনদেনের হিসেব বহির্ভূত
ফোটায় ফোটায় 'কবি' নামের কনিকার বিরাট অহঙ্কার ।
অনন্ত প্রেমের এ বাহু বন্ধন আবেশের আবিষ্টতায়
যেন খূঁজে পাই ঠিকানা আমার এমনি তোমার বুকে
চিরদিন , চিরকাল - অনন্তকাল ।
খ্যাতির ধারে গর্ব জুড়ে নাইবা দিলে প্রাপ্তির অট্টালিকা
যে প্রেম তোমার আমায় দিয়েছে পূনর্জীবন
আমি বেঁচে থাকতে চাই স্মৃতির দরিয়ায়
জাতিস্মর হয়ে পরলৌকিক কৃচ্ছসাধনায় ।