কি জানি কি হল আমার
           মন শুধু চায় ছন্দপতন,
ভেঙ্গে চুরে ধ্বংসস্তুপে
           বসত করতে চায় মন ।
আকাশের মেঘ দেখে
           রাঙা চোখে পরে বালি,
কুসুম বাগে অলির গানে
           বিরহের সুর বাজে খালি ।
শ্মশান যাত্রীর মৃত্যু ধ্বনি
           জাগায় বুকে চেতনা,
মিলন ছন্দের তালে গানে
           ত্যাক্ত হৃদয়ে যাতনা ।
শুচি শুভ্র ভোরের আলো
           নয়ন বারি ঝরায়,
ঠা ঠা রোদে দাঁড়িয়ে থাকি
           ভালো লাগে খড়ায় ।
তিমির কালো ভীষন ভালো
           জ্যোৎস্নায় লাগে ভয়,
লোকের মন্দ শোনায় ছন্দ
          সংশাতে মন ক্ষুন্ন হয় ।
মায়ার জগৎ স্ত্রী পুত্র
          হল যেন অনাত্মীয়,
ছত্রছায়ার ঘরবাড়ি সব
          যেন দুস্কাম স্বীয় ।