ঈশান কোনে বাজে জয়ধ্বনি,
নীলাকাশের জলরঙা অশ্রু
বাতাসের সিঁড়ি বেয়ে মুক্তাকনা হয়ে
ধরিত্রী শোধিতে ক্রমশ ধাবমান --
অথচ,
আকাশের বারিপাত লঙ্গিতে চায় মানব
সৃষ্টির চিরাচরিত প্রথা অজ্ঞতার ভীড়ে
বিজ্ঞবান সাজিতে ব্যাস্ত একদল দানব - প্রতিনিয়ত ।
ঈশান কোনে বাজে জয়ধ্বনি,
প্রকৃতির কিরাত কিরন অরূন অর্ণব
পূ্নঃ রক্ষার্থে কাব্যরসধারার বাহক নিয়ে
অপেক্ষমান আগন্তুক ।