যূগে যূগে যেমন করে বহমান নদী
আকাশে উড্ডীয়মান উল্কা নিরবদি,
শুক্লার চাঁদ কিংবা তারা ভরা রাত
কৃষ্ণপক্ষের তিমির কিংবা রাহুর অভিশাপ,
দিবারাতি ভানুর জ্যোতির অসঙ্গতির খেলা
জন্ম মৃত্যু প্রেম বিরহ মানব জীবন লীলা,
পশু পাখি কীট পতঙ্গ অনড় অচল উদ্ভিদ
ধনী গরীব শাসক শোষক মূর্খ শিক্ষাবিদ,
চলছে যেমন কক্ষ পথে গ্রহ নামের পৃথিবী
চলবেই তেমন আজীবন অক্ষুন্ন সবই ।


আমার শুধু তুমি নেই , নেই ভালবাসা
হারিয়ে গেছ সবার ভীড়ে নিয়ে স্বপ্ন আশা,
তোমার নামে শপথ শুনে বাড়ী ফেরার স্মৃতি
কাঁদায় শুধু ফেরায় না আর , নেই দুঃখে যতি ।
ঘরের কোনে ছেলেটা আজ বড়ই অসহায়
নিখোঁজ মা'কে পায়না খোঁজে পিতা কাতরায় ।
ফ্যাল ফ্যালে চোখ অপলকে শূন্যাকাশে চায়
কোনপাপে নিস্পাপ শিশু এতিম হল হায় !