যখন পাড়ায় একটি ঘরেও
       আলোর চিহ্ন নাই,
তখন ছিল হাজার বাতির
        আলোর রোশনাই ।
পাখি যখন কয়না কথা
        দুর্ভিক্ষে পরে,
হাজার পাখি গান গায়
       চৌধুরীদের ঘরে ।
শেয়াল যখন প্রহর গুনে
       জাগায় জেলে চাষী,
তখন ঘড়ি বলত কথা
       বাজত মধুর বাঁশী ।
চৌধুরী তার গায়ের জোরে
       রং মাখা'ত হোলীর,
সন্তান বেঁচে খায় মা অনাহারে পরে
     নিত্য চলে দেবী পূজা বলি'র ।
কালের চক্রে চোধুরী আজ নিস্পলকে
      জলের জন্যে হা করে আছে,
ভাগ্যগুনে যদি জোটে খাবার মুখে
     স্বজন কেউ নেই কাছে ।
এমনি করেই সব চৌধুরী  হারাবে একদিন
    লাঞ্ছিতদের অগোচরেই প্রভূ,
প্রায়শ্চিত্তের বিধান রাখবে চিরদিন
    হাজার চৌধুরী লাখ হয় তবুও ।।


(কবিতাটির রচনা কাল ০৭-১১-১৯৯৭, আমার সেই পুরোনো খাতা । আগামী ১৫/৯/১৩ থেকে আমি আবার সবার আসরে আসব, ব্যক্তিগত ব্যস্ততার কারনে দুঃখিত)