অনভ্যাসে বিদ্যা হ্রাস সে তো ছিল জানা
তাইতো শত বিপত্তিতেও ভূলতে ছিল মানা,
কিন্তু কি যে করি ভাই, আমারও যে অনেক চাই
চাই'য়ের জগৎ বড়ই নিষ্ঠুর, মেটেনা তার খাই ।
ধন দৌলত যতই বাড়ে তুষ্টির সীমা জানে না
অন্তহীন বিলাসিতার ব্যক্তিস্বার্থ ভীষন লজ্বাহীনা ।
আধিপত্য মান সন্মান যুক্ত চাই'এর তালিকায়
কপটে বা অকপটে তাই অনেক দায় জুড়ে যায় ।
শ্যাম কুল দুই রাখতে গিয়ে নিত্য সঙ্গী উত্তেজনা
লোভী মাকড়ের গল্প পড়ি কাব্য করি ভজনা ।
প্রেমের সন্ধান চলে ভাব আবেগের জীবন ধারায়
ঈশ্বর ভক্তি জাগে মনে চলমান পাপের কিনারায় ।
অন্তমিলের ছন্দ হারায় রাশি রাশি টাকার গননায়
ভেদাভেদ আর সাম্যবাদের চেতনা বিলুপ্ত গঞ্জনায় ।
সাগর অতল পাহাড় দুর্গম তপন জ্যোতির অস্তউদয়
নিয়ন্ত্রিত বায়ূমন্ডলের কাঁচের ঘর ভোলায় সব ভুলে সময় ।


(বন্ধুরা অনেক দিন আসরের বাইরে থেকে লেখার অনভ্যাসে লেখা খুঁজে না পেয়ে এই অনভ্যাসকেই শেষ পর্যন্ত চেপে ধরলাম)