ঐ যে বাবু যাচ্ছে হেঁটে রঙীন স্যুট বুট পরে
ক্লাবের পূজায় আসীন তিনি সভাপতি পদে
তাইতো ঘেমে একাকার ভাদ্রের ঠা ঠা রোদে
কদ্দিনের মোড়ল গাঁয়ের ব্যবসার গন্ডী ছেড়ে ।
পূজো গেলেই আবার তিনি ফিরবে স্বমহিমায়
বেচা কেনার পন্য ভূমি ব্যবসা বড়ই রমরমা
কায়দা কৌশল হাজার ভরং গায়ে দলের জামা
লক্ষ কোটির হিসেব গুনে লেন দেনের লহমায় ।
হায়রে সমাজ, একি রাজ ! তাদের কদর বেশী
শোষে যারা গরীব দুঃখী পোষে যারা মাস্তানী
তারাই আবার সেবার নামে পূজে মা ভবানী
যূগে যূগেই সমাদৃত, বিজিত শক্তিধর পেশী ।
পরান ভরে প্রনাম না হয় নাইবা হল মায়ের
জলসা করে শ্রাদ্ধ সারা দেশের সংস্কৃতির
চাঁদার নামে জুলুম ভেট মদালস ভক্তির
আকাশ চুম্বি কৃত্তিম পাহাড় আবাস তাঁর পায়ের ।