এই দেখনা   ঐ মেয়েটা কেমন বেহায়া সেজেছে
এলো কেশে সাজের বেলায় আপন গৃহ ছেড়েছে ।
শূন্য মাঠে আধো আলো নেইকো ছায়া শুধুই কালো
হিংস্র হায়নার দল তার পিছু নিয়েছে ।
ছিঃ ছিঃ ধ্বনির প্রতিধ্বনি গুঞ্জরনে ধু ধু মাঠ হাসে
দুঃসাহসের অবজ্ঞাস্বর অন্তরীক্ষে শুধু কুক্কুট ভাসে ।
জীর্ন শীর্ন দেহে উন্মত্তা আত্মহারা উন্মন রমনী
ক্রন্দনরত বিচারের বানী লয়ে ঈশ্বর খুঁজিছে ।
দায়গ্রস্থ পিতার দানকালীন অপারগ সন্ধি শর্ত
দৈহিক অমানষিক পরাজিত অত্যাচার যবে বিমূর্ত ,
চরিতার্থ চক্রান্তে দুশ্চরিত্রা নামে অনাকাঙ্খিত ভূষনে
ঐ মেয়েটা ঘর ছাড়ি স্বর্গস্থ মুক্তি চাইছে ।