পিতৃপক্ষের অবসান কিনা মাতৃপক্ষের আগমনী
অতশত বেদ বাক্যে বোধগম্যের নই আমি,
সোজা সাপ্টা মহালয়া ছিল গতকাল
শারদোৎসবের শুভসূচনার সকাল ,
সাড়েচারটার রেডিওতে বীর ভদ্রের "যা দেবী সর্ব্ব ভূতেসু"
পাঁচটার টি ভি তে অসুরের হুঙ্কার' সমীপেসু
নিদ্রাচ্ছন্ন কর্নগহ্বর আর মুদিত আঁখি পল্লব সয়েছিল
গতানুগতিক ধারায়, যেমনটা গতবার ছিল
আজকের সংবাদপত্র মোহময় হল দারূন সব খবরে
ক'জোড়া কপোত কপোতী ধরা পরল কাল ভোরে !
কটা বাইক দুর্ঘটনায় আছে থানার সিজারে !
আরো কত কি ঘটল ! গতকাল ভোরে ।


আসছে মা দোলায় চরে হিংসা বিভেদ রেখে দুরে
স্বর্গ ছাড়ি জগৎ মাঝে কদিনের তরে,
এই কটা দিন কেন মাগো তোমার অসীম শক্তিবলে
মৃত্যু নামের ভয়াল ধারা জগৎ কেন না ভূলে ?
প্রেমের নামে হানাহানি , পাওয়া না পাওয়ার জানাজানি
প্রকৃতির খেয়াল খুশীতে দুর্যোগ দুর্বৃত্তায়নী
থাকল কেন ? থাকবে কেন ? পৃথিবী ঘুড়বে কেন ?
চাঁদ সুরুজ উঠবে কেন ? কেন কেন ?


এজন্যেই তর্পনে বিশ্বাস করিনি , ভোরে জেগে উঠিনি
অনেক কিছুই করিনি, যা যা করে মানুষ চিরদিনই ।
আমার কাছে পূজা মানে ভীরের মাঝে চোখ রাখা
আমার কাছে পূজা মানে গোপন প্রেমের প্রকাশ পাওয়া
আমার কাছে পূজা মানে টাকার অপব্যয় করা
আমার কাছে পূজা মানে ভক্তির নামে অভক্তি বাড়া
আমার কাছে পূজা মানে গরীব দুখীর দুখঃ বাড়া
আমার কাছে পূজা মানে শিশুমন বাঁধন হারা
আমার কাছে পূজা মানে কিছু লেখার উৎস পাওয়া ।
তাইতো ভোরে জেগে উঠিনি
অনেক কিছুই করিনি, যা যা করে মানুষ চিরদিনই ।