বাবা, আমায় একটা টুপি কেনে দেবে ?
       সাহেবী টুপি ?
       আর কিচ্ছু চাই না এবার পুজোয় ।
       ঐ যে কিছু লোক মাথায় পরে,
       জানিনা চুল আছে কি নেই ।
       বাবা শুধায় আদর করে , কেন ?
       শুধু টুপিই কেন ? অন্য কিছু ?
না বাবা, এবার আমি সাহেব হবো,
          বড়ো হবো, ধনী হবো, লাথি দেবো,  
          মজা করবো যেমন ইচ্ছে ।
জান বাবা, আমি ধর্ষক হবো,
             সেদিন খবরে যে দেখালো,
             দুর্ধর্ষ সেই ধর্ষকটা নাকি
             টুপি মাথায় ছিলো ।
             কি দাম ! সবগুলি চ্যানেলে দেখালো !
             দাওনা একটা টুপি কিনে ।
বাবা, তুমি না কিচ্ছু জান না, আজকাল
       ইউনিফর্ম ছাড়া কিছু হওয়া যায়না ।
       তুমি না সেদিন বললে ? টাকলু কাকা'র খুব নাম,
       সাহসী, তাই কেঊ ঘাটায় না ?
       আমিও টূপি পরে সাহসী হবো ।
       সব্বাই আমায় কুর্ণিশ দেবে ।
       বেলা মাসীর মতো আমার ক্লাসে মৌমি ,
       সেও খোলা মেলা ভালবাসবে আমাকে ।
বাবা, তুমি রাগ করলে কেন ? চোখগুলো
       লাল হলে তোমায় ভীষন ভয়ানক লাগে ।
       বললে না তুমি, সমাজ থেকে শিক্ষা নিতে ?
জান বাবা, কি দারুন লাগছিল !
            শাহরুখকে সেদিন টুপি মাথা দিয়ে !
           দাদুও তো বলছিল , একটা টুপি কিনে দিতে ।
বুজেছি, তোমরা না আমাদেরকে খেলনা ভাব,
         না না খেলনা নয় খেলোয়ার ভাবো ,
         যখন যেমন খুশী খেলিয়ে নেবে ,
         যেই মনের ইচ্ছেটাকে জানিয়ে দিলাম
         অমনি গেলে ক্ষেপে ।
         দাওনা একটা টুপি কিনে ।