নীল গগনে মেঘের সাদা  আঁচড় কেটে
শিউলী বনে শিশির ভেজা আবাহনে,
কাশের বনে দোলা দিয়ে ধরার গ্লানি শোধিতে
এলে মাগো নবরূপে নবকল্লোলে ;
সুখ দুঃখের বোধ ভুলিয়ে, হিংসা বিভেদ আড়াল করে
এই কটাদিন জগৎ মাঝে মন মাতালে রোশনাইয়ে,
চাঁদ সুরুজের তফাৎ মুছে , এপার ওপার রেখে পিছে
দিবারাতির ধ্রুবসত্য জ্যোৎস্না রোদে ঢেকে মিছে,
বনেদীয়ানার রেশ রেখে , দুই সমাজের ছবি এঁকে
অনাথটাকে সুখোল্লাসের স্বপ্ন দিয়ে
                      দুঃস্থনারীর ক'মাসের বস্ত্র দিয়ে,
ভিখিড়িটার রাতকামাইয়ের সুযোগ কেড়ে
বিষাদ বাঁশীর ষষ্ঠসুরে - ভাষানের গান কন্ঠে দিলে
মৃন্ময়ীর বিদায় বেলায় অক্ষুন্ন ঠূঁটের হাসি
সুরাসুরের যুদ্ধ বুজি অনন্ত রয় রাশি রাশি ,
আবার এসো মা ক্লান্ত হলে ক্ষান্ত দেহের বোঝা টানতে
দুঃখ বিভেদ দিয়ে গেলে যেমন করে অনন্ত রয় রাশি রাশি,
বিষাদ বাঁশীর ষষ্ঠসুরে - ভাষানের গান কন্ঠে দিলে
সিক্ত কন্ঠে শপথ করি "ভুলবো" তুমি আবার এলে ।