আশুমাসীর ছেলের বঊয়ের দুর্গা হওয়ার করূন কথা
মনির "মা মনসা"র ভর কিংবা মা হওয়ার কথা,
গ্রামবাসীর সরল মনের কুসংস্কারের মাথা ব্যাথা
মনে হয় যেন দেবী সহজপ্রাপ্য যথাতথা ।
বছর দুই গেল নীরব স্বাভাবিক জীবন যাপনে
আর কোন দেবদেবী ভর দেয়না এখানে ।
মুড়ি বেঁচে আয় বাড়ায় দিনমজুর মন মোহনের স্ত্রী
অপরিচ্ছন্নতায় দোহাই তার ছেলেপোলে ঘরভর্ত্তি ।
অশ্রু দিয়ে মন ভোলাতে নেই জুড়ি কেউ তার
কথায় কথায় কাঁদে হাসে চলে সুখের সংসার ।
ধর্মমতী বেজায় অতি সেবে ঠাকুর দিবারাতি
স্নানের শেষে সাধ্বী বেশে নিত্য করে আরতি,
বেগাড় খেটে মাঠে ঘাটে ছেলে পোষে সাবালক
আয়ের পথে মায়ের সাথে বাড়ায় রুজি সার্থক,
মা কালীর মন যোগাতে মানসী দেয় জোর বলি
মহালয়ার পূন্যপ্রাতে ভক্তিযোগে দেয় অঞ্জলী ।
ফি বছরের মাসেক আগে উদাসীনি অকস্মাৎ
মা এবারে আসবে স্বয়ং বার্তা পাঠায় দৈবাৎ,
দুহাতে তার শয়ে শয়ে শঙ্খ শোভে সিঁধুর লয়ে
মাথায় জঠর প্রকান্ড ধর উঠান কোনে ত্রিশূল পেয়ে ।
-------------ক্রমশ ।