মুড়িওয়ালী হল কালী মন্ডপ একখান জোড়াতালি
অমাবস্যা কিংবা দীপাবলী  দামী প্রসাদ হয় বিলি ;
ভিরমি খায় উদর খালি জ্ঞান ফেরায় চরনাঞ্জলী
মায়ের পূজোয় পাঁঠাবলী নিয়ম করে শ্রদ্ধাঞ্জলী ।
ভিন্ন ঢং এর ভর পেয়ে গ্রামবাসী যায় অতীত ভূলে
ভক্তি শ্রদ্ধা আরাধনায় হাত মেলায় সব পরাণ খুলে,
মা কালীকে বরন করে অর্ঘ্য দিয়ে মন্দির গড়ে
ত্রিশূল বসায় শিবলিঙ্গে পূজে বিল্ব দুগ্ধে সদাচারে ।
দিনে দিনে ভিড় উপচে পরে বার্তা পৌছে গ্রামান্তরে
মনষ্কামনা পূরণ করে অর্ঘ্যে কালী দালান গড়ে ।
মহা সমাগম হয় অর্থাগম ধুমধাম রচে নিরঞ্জন
মহাদেবের অনুশারী বাসা বাধে শ্মশান ছাড়ি
পরিমলে ম ম করি গঞ্জিকা পুড়ে সারা বাড়ি ।
মন মোহন বার-বাড়ীতে একা একা রাত গুনে
মালসা গানের অনুরাগে মেটায় ক্ষুদা যৌবনে ।
চোখের জ্বলে নিভৃতে ফন্দি আঁটে দেহ সুখ পেতে
অনেক খুঁজে দুর হতে সন্ধি করে বউ আনে রাতে ,
মা কালী রুক্ষ অতি রং ধরলেন  যেন রনচন্ডী
কি জানি কি মতি গতি গেলেন না ছেড়ে আপন গন্ডী ..................ক্রমশ ।