গতকাল গেছিনু হস্তে লহিয়া আপন কেতা
তব গৃহদ্বারে নাড়িনু কাড়া , সুস্থ কিংবা অসুস্থ ।
বিচলিত নয়ন তব মোরে স্খলিত করি বিঁধিল প্রশ্নবানে
একি রূপ হেরিলে তুমি বন্ধু ! চিরাচরিত প্রথামত
শান বাঁধা ঘাটের স্নিগ্ধ স্থির বারি আজি উত্তাল ঢেউ
পাইল কিমতে ? বধিবে কি পশ্চাতে ?
নীরবতা লভি যাইনু তব দ্বার ছাড়ি ভিন্ন গৃহ পরে
রনচন্ডী সাজে তাড়াইল মোরে আমার নতুন সাজে,
প্রতিবেশী তার কোমল পরশে বরন করিল মোরে
আপ্যায়নে অশ্রু ঝড়িল মিষ্ট মধুর বার্তা বরিষনে ।
গতকাল গতকরি আসিনু যবে আমি ফিরিয়া
ভীষন প্রপাতে বহিছে ধারা শোধিতে ধরা
উপকূল ধরি রহিনু নীরবে রক্ষিতে পঙ্কিল দেহে
তব পরশ যেন জাগায় মোরে চিরায়ত রহিতে বিস্তৃত ।।