স্বপ্ন বড়ই মধুর লাগে যখন তুমি স্বপ্নে আসো
স্বপ্নের স্বপ্নরা ডানা মেলে তখন করে অট্টহাস্য,
স্বপ্নে তুমি নাচো গাহো , ভাত রাঁধ আর চুল বাঁধ ।
প্রিয়ার দেওয়া গোলাপ ছিড়ে নিজে নিজে কেন কাঁদ  ?
দীঘল কালো চুলের বাহার নতুন ছন্দের দন্দ্ব রচে
রাঙ্গা ঠোঁটের বাঁকা হাসি 'তার জীবন নদের স্রোত সূচে ;
স্বপ্ন বিভোর ঘুম ভাঙ্গানীর চেনা জানা হুঙ্কার
তাল কেটে তা থৈ নাচে স্বপ্নপুরীর স্মৃতি ভয়ঙ্কর ।।