ভালবেসেছি বলেই পার্কে যেতে হবে কেন ?
ছাত্র হলে স্কুলের গন্ডী চিনতে হয় যেন,
মেয়ে হলেই রুনুর ঝুনুর শব্দ তুলে নূপুর পরবে কেন ?
জেলকয়েদীর গতিবিধির লক্ষ্য মূলে পায়ের বেড়ি যেন ,
বড় অফিসে চাকরী পেলেই টাই পরবে কেন ?
প্রভূভক্ত শারমেয় বাঁধা থাকে প্রভূর কাছে যেন ,
বিয়ে হলেই সিঁথিয় সিঁদুর পরতে হবে কেন ?
  গচ্ছিত ধন চিহ্নিতকরন করা হয় যেন ।
তোমাদের এই সমস্ত কর্মকান্ড করতে হয় কেন ?
সব কিছুতে বাড়াবাড়ি হন্তদন্ত আদিখ্যেতা যেন ।।