লোকটাকে হঠাৎ দেখে মনে হল বড়ই চেনা জানা
ঠায় দাড়িয়ে চেয়ে রইলাম, সে চেয়েও দেখল না,
টাক মাথা, ভূরি পেট, দাড়ি গোঁফের গম্ভীর রেখ
কোটিপতির জ্যোতি ঠিকরায় যেন ভীষন বড় শেখ ।


মাথা চুলকে মনে হল সে তো মোদের কদম আলী
ডাষ্টবিনে যার যুদ্ধ হত, বিপক্ষ কুকুর -কাঠ বিড়ালী,
পথের ধারে রাত নিশীতে থাকত শুয়ে ভুখা একা একা
ঝিয়ের কাজে মা প্রবাসে বোনটা যার শৈশবে  গনিকা ।


অভাব জ্বালা সইতে নারে মারল কুঠার পিতার মস্তকে
এক দৌড়ে দেশটা ছেড়ে বিদেশ গিয়ে বাড়ল দত্তকে,
ললাট গুনে কদম আলী কালক্রমে হলেন কদম শেখ
কর্মে মহীয়ান আজি মানব ছাড়ি মহামানব হবার উদ্রেক ।