বিধির বিধান নেই সমাধান
যখন যেমন তখন তেমন
  মান সন্মান  অমূল্য ধন  
ভয় ভীষন  হারায় যখন,
কৃষ্টি ভুলে দৃষ্টি তুলে
সৃষ্টি চলে অনাসৃষ্টি
মিষ্টি মুখে যষ্টি তুলে
তুষ্টি করে আঘাতবৃষ্টি,
উজান চলে জল যান
     বৃথা আরোহন
প্রান দিয়ে গেল মান
   মৃত্যুর আবাহন,
প্রেম পরিনাম পেল দুর্নাম
  অপটু শ্রম হল নির্মম,
অধর নরম ভীষন গরম
শুধুই চরম হতাশ-দুর্গম ।