কাল রাতে যা হারিয়াছি
     আর কি পাবো ফিরে ?
বাসা ছেড়ে যে পাখিটা উড়ে গেল,
          ফিরবে কি সে নীড়ে ?
এমন করেই হারিয়ে যায়
        কিছু কিছু সময়,
বিভ্রাট কিংবা গোলযোগ
        সবই রহস্যময় ।
যে জন হারায় 'মহামতি'
       প্রবাদ বাক্যে কয়,
মাঝে মাঝে এ কথাটি
        সত্যি হয়ে রয় ।
সত্যি বলছি কাল রাত্তিরে
      লিখেছিলাম দারূন,
প্রকাশের বিভ্রাটে বলি
      ইতি বড়ই করূন ।
আজকে আবার কায়দা করে
     পেলাম যখন পন্থা,
আর কোন কাব্য লিখে
    করবো না আর হত্যা ।