লক্ষ্য যদি সেই এক
তবে কেন এক সারিতে নয় ?
রক্তের দাগ মুছাতে কাঁধে যদি তুলে নিতে পার
রক্ত মাখা রক্তিম পতাকা,
শোষিতের ধিক্কারে বজ্রমুষ্ঠি শূন্যে ছুঁড়ে দিতে যদি পার
মিছিলের শ্লোগান ,
সাম্রাজ্যবাদের তোষন যদি তোমার কাঙ্খিত নয়
তবে কেন এক সারিতে নয় ?
বন্ধু যদি তুমি হতে চাও নিপীড়িতের
শানিতে চাও যদি অস্ত্র, চাও যদি বাজাতে যুদ্ধের দামামা
পূঁজিবাদের কষাঘাতে বিদ্ধ সমাজ শোধিতে
তবে কেন এক সারিতে নয় ?
এসো বন্ধু, আজি সময় এসেছে লঙ্ঘিতে দুস্তর পারাবার
বুক চিতিয়ে রন ঝংকারে হবে আগুয়ান উত্থিত তলোয়ার ;
দিগন্তের ঐ লাল সূর্য্য মুক্তির সরোবরে করিছে সন্তরন
থাবার কালগ্রাস হানিছে বিশ্বব্যপী সাম্যবাদের মহা রণ,
এ মহান লগন নয় থাকার নয় দ্বিধায় মগন
ঝাপিয়ে পর, আছে যার যতটুকু আয়োজন,
গর্জ্জে উঠো... এই তো মোক্ষম সময়  ।
লক্ষ্য যদি সেই এক
তবে কেন এক সারিতে নয় ?