কাল বেলা দুপুরে কাঠ ফাটা রোদ্দুরে
সবুজের ভীড়ে খেত সাগরের তীড়ে,
কাকতাড়ুয়ার নীড়ে ছায়ার বুক চিড়ে
ঘুমের ঘোরে স্বপ্ন ছিড়ে ছিড়ে,
যাচ্ছিলাম তো যাচ্ছিলাম অনেক দুরে ।


মানুষ কেমন অবাক ভাবে নির্বাক নির্বোধে
চুন কালি মুখে মেখে মাথায় পাখির বাসা রেখে,
ছেড়া কুর্ত্তা ট্রাউজারে আলে আলে সারি বেঁধে
লম্বা বেঁটে ঠ্যাংএ হেটে সাদা সাদা চোখে,
যাচ্ছিল তো যাচ্ছিল লক্ষ্যবিহীন দুরে ।


পেছন থেকে আর দুটা কঙ্কালসার কাট খোট্টা
দাঁড় কাকের সঙ্গী হয়ে তুফান বেগে আসছে ধেয়ে,
তারও পিছে আরো ছয়টা কাকতাড়ূয়া মোটা মোটা
আটকাতে ঐদুটাকে হাওয়ার বুকে ভড় দিয়ে,
আসছিল তো আসছিল অমাবস্যার ভোরে ।


..................ক্রমশঃ ।