উদাস মনে লিখতে বসলে আসে শুধু বিরহ
উচ্ছাস মনের সৃষ্টি শুধু উন্মাদনার কলহ,
মাতাল মনে লিখতে বসি চেতনা দুরূহ
প্রকৃতি দোলা দেয় মনে চৈত্রের দাবদাহ ।
কখন কি যে সৃজে বসি সৃষ্টি সুখের উল্লাসে
অনুভূতির চরম সীমা দাগ কেটে যায় উন্মেষে,
আপন মনের চরম পত্র যাই লিখে যাই প্রতি রাতে
লেখার দেহে রক্ত মাখি আধার শেষের ভোর প্রাতে ।
জীবন্ত ঐ লাশ কাটা লোক লাশের নেশায় বুঁদ
লাশের বুকে আল্পনা তার চেনা জানা সুখ,
হাড় মাংসের দেহ কাটে রক্তের রং অচেনা
হিম শীতল চির শীতল দেহেই তার ঠিকানা ।
বিরহের কলহ বড়ই গতানুগতিক ধারনা
আকাশে আঁকা চেতনা দুরূহ মনের সুপ্ত বাসনা ।।