কৃষ্টি ছাড়ি সৃষ্টি কভূ হতে নাহি পারে শুভ
দৃষ্টি কুৎসিত ভঙ্গী যেমন লভিতে না'রে মোহ,
যেজন মানব সৃজিবারে ধ্যানস্থ অনাদিকাল
ঈশ্বরের গরিমা ত্যাজি প্রকৃতিস্থ কাল,
শপথের ব্রতী লঙ্ঘিবারে ক্লিষ্ট অনাহার
মহাদেব স্থান প্রাপ্তি অনিবার জীবন্ত জনতার ।
হে মানব, তব উন্নত সভ্যতা কি সৃজে ?
হৃদস্পন্দন ? নাকি শুধু মানবীয় স্খলন !
পার যদি সম্ভ্রম রক্ষিতে লভিতে নব উদ্দাম
আবেগ মথিয়া হনন হানিয়া দাও পুনর্জনম ।
হোয়াংহো'র কৃতি ছিনিয়া গর্ভস্থ হতে আন
"অনঙ্কুরিত সফলতার বীজ" ধরিত্রীর মান,
বিশ্ব বিভেদ খর্ব করি কন্ঠের নালিতে দাও টান
জয়গান রচি বুলি তানে স্থাপন কর মানব মহীয়ান ।।