দীপান্বিতার কালো রাতের আলো গুলো বড়ই ভাল লাগে,
               অদম্য ইচ্ছের কাছে নিসর্গের পরাজয়,
                বার বার খেলে খেলে আবার খেলে
                হেরে হেরে আবার হারে
                তবুও আসে,
সেতো মানুষের ভাবনা ! হারানো যায় কি নিসর্গকে ?
শ্মশানের লাশ গুলো অনেক অনেক ভাল লাগে
            জীবন্ত লাশের মিছিলের চেয়ে,
            লাশ সে তো পরাজয় মেনে নিল
            কিন্তু মানুষ ! হারবে না , লাশ হবে,
            জীবন্ত লাশ ;
এ তো জয় ! না কি ভয় ? লাশে মানুষের বিভেদে ?
আকাশের ঝরা মেঘে বৃষ্টির রোমান্টিকতা বেশ মধুর,
            আকাশ হেরে গিয়ে ছেড়ে দিয়ে হাঁপ ছাড়ে,
            পৃথিবী কেমন কোলে তুলে লয়
            নিজের দরকারে,
            সময়ে অসময়ে,
একি প্রাপ্তি ! নাকি বিষন্ন আকাশের উচ্ছিষ্ট ? বর্জিত ?
প্রেমের পরিনতিগুলো বড় মিষ্টি লাগে , সার্থক মনে হয়
            পারস্পরিক চাহিদার ভারে যেখানে প্রেম হারে,
            তিক্ত স্মৃতির পরিনতি যেখানে মৃত্যু লেখে
            সে কি পরাজয়,
            শান্তির নীড়েও
প্রশ্ন জাগে, মৃত্যু কিংবা শান্তি দিয়ে কি প্রেমের শেষ হয় ?