কৃষ্ণা রাতের তিমির বিধারী পূব দিগন্তে লালের আভা
যৌবন তোমার জয়ের ধারা আগ্নেয়গিরির জলন্ত লাভা,
পদাঘাত তব রোধিতে পারে উত্তাল সলিল তরঙ্গ
বজ্রমুষ্ঠি ভাঙ্গতে পারে শূন্যাকাশের মেঘাবৃত নিঃসঙ্গ,
কন্ঠ তোমার হানিতে পারে অহংকারে সংহারের হুঙ্কার
দৃপ্ত গর্জনে ছিন্ন কর দাসত্বের অভিসারে লৌহের শৃঙ্গার ।


যৌবন তোমার সংরাগে নিংড়ে আনে বক্ষের সুপ্ত বাসনা
তৃষিত ছাতি উষ্ণীব রক্তে তৃপ্তি লভি যাতনা লাঘবে কামনা,
লাল পলাশের ফাগুন কাড়িয়া আগুন জ্বালো দিকে দিকে
স্পন্দিত হৃদ উজ্জিবীত করি ভূকম্পিত রণহুঙ্কারে চৌদিকে,
প্রেয়সীর আঁচল শিরে ধারন করি মাতৃ স্নেহের হিল্লোলে
ধরিত্রীর যত পাপ ধুঁয়ে মুছে দাও পবিত্র বিপ্লব কল্লোলে ।।



..............................ক্রমশঃ ।