(কিংবদন্তী গনশিল্পী পিট সিগার -এর প্রয়ানে আমার ক্ষুদ্র শ্রদ্ধাঞ্জলী)



আরেকটি প্রতিবাদী সাংগীতিক অভিযাত্রার হল অবসান
কিংবদন্তী গনশিল্পী পিট সিগার তোমার
                        "উই শ্যাল ওভার কাম"
বিশ্ব তারুন্যে প্রতিবাদী সংঘসংগীতের অসামান্য অবদান
শিল্প সুষমায় মহিমান্বিত উদ্ভাসিত পাশ্চাত্য লোকসংগীতে
                     রেখে গেছে জীবনের সংগ্রাম ।


পিট তুমি নিরন্তর গেয়েছ মানব সভ্যতার জাগরনের গান
উত্থিত প্রতিবাদী সুরে ভাষালে
                      সমাজতন্ত্রের ভিয়েতনাম,
সাম্রাজ্যবাদের আঁতুর ঘর ম্যানহাটনের প্রটেষ্টান্ট খ্রীষ্টান
                     দিলে শ্রমিক আন্দোলন উদ্দাম ।
বাবা চার্লন লুই সিগার মা কনস্ট্যান্স ডি ক্লিভার এডিসন
দিয়ে গেলেন সার্থক সন্তান আমেরিকান
                     নিরানব্বই শতাংশ মানুষের সংগ্রাম
বিংশ শতাব্দীর সর্ব বৃহৎ আন্দোলন ওয়ালস্ট্রীট অভিযান
                গর্জে উঠলো নিউইয়র্কে চলছে অবিরাম ।


আরেকটি প্রতিবাদী সাংগীতিক অভিযাত্রার হল অবসান
বিশ্বের কোনে কোনে চিরদিন আন্দোলনে
               উচ্চারিত হবে তোমার অবিস্মৃত নাম,
পিট সিগার তুমি বেঁচে থাকবে অন্তরে
               গাইবে যখন "উই শ্যাল ওভার কাম" ।।