শহর টা আজ     অনেক দিনের পরে
বিদঘুঁটে সাজ     হরেক রঙের ভীড়ে
শিরে ধরি তাজ   অট্টালিকার প'রে
করিতেছে রাজ   আরেক শান্তির নীড়ে
ভিন্ন আওয়াজ     রাজ পথে মোড়ে মোড়ে
গুন্ডা রংবাজ       রক্তশুঁষে বুক চিরে
ভিখারীর লাজ    লাশের কাপর পড়ে
কপালের ভাঁজ    পাশের মানুষ দুরে
ভীষন যে কাজ    জিতবে ইঁদুর দৌড়ে
টাকার জাহাজ     ভিড়বে নদীর তীড়ে
যে রাজাধিরাজ    জানবে ভোটের পরে
করবে বিরাজ       আনবে মুকুট ঘরে
বলবে স্বরাজ       অথচ স্বরাজ্য করে
নির্মানের খাঁজ      নীরবে নৈরাজ্য গড়ে ।।