এই দেশে এমন কোন ব্যক্তিত্বকে
                   দেখতে পাচ্ছি না,
আপন মহিমায় যিঁনি তার স্বত্বাকে
                  রাখবে সবার সামনে,
যাঁর সফলতায় এবার জেগে উঠবে
                 সমগ্র নারী জাতি,
টনক নরবে পুরুষের, এমন কোন লক্ষন
                খোঁজে পাচ্ছি না ।
তবুও চলছে কনভেনশান  চলছে
                আন্দোলন,
'আজিকে আমরা লইব কাড়িয়া
                নারীর অধিকার,
পুরুষতান্ত্রিক সমাজ ভাঙ্গিয়া
                আনব সম অধিকার।'
দাও নারীর সন্মান, দাও স্বাধীনতা
                চলছে শ্লোগান,
পর্দা যূগের সীমানা ছাড়িয়ে নারী
               দেখেছে আলোর মুখ,
আজিকে আর চেহারায় নয় শরীরে
               ফুটছে তাদের রূপ,
স্বাধীকার কাড়িয়া লভিতে নারী
               শেকলে বাঁধে পুরুষ
ঊষ্ণ হাওয়ায় গা ভাসিয়ে বেড়ানোই
               এযূগের নারীর সুখ ।
পাড়াগায়ের নব বধু ঘোমটা পরে
               জল আনিতে যায়,
আজকে যেন ওসব কথা গল্পের
               মত মনে হয় ,
আজ যেন আর চোরগুন্ডাদের
               নেই কোন ভয়,
স্বান্তনা এতটুকু , আজকেও তারা
            তাদের স্বাধীকার চায় ।
তোমরা যত পুরুষ আছ, দিয়ে দাও
            নারীর স্বাধীকার,
চেয়ে চেয়ে দেখ শুধু কে কতটুকু
           করেছে সদ্ ব্যবহার ।
মুক্ত হবে সুপ্ত শক্তি করবে রক্ষা
           দেশ মাতৃকার,
তোমরা যত পুরুষ আছ, দিয়ে দাও
            নারীর স্বাধীকার ।।


রচনা কাল - ১৯৯৪ ইং ।