এক টুকরো স্বপ্নও দেখা হয়নি কাল রাত্তিরে
রাতটা শুধু কাটল আমার রাত কাটাতে হয় বলে ,
তোমার বক্ষে মাথা রেখে শুতে পারিনি বলে
রাতের ঘুম উধাও হল কোন সে তেপান্তরে ।
ঊষ্ণ তোমার শ্বাসের হাওয়া আমার গায়ে লাগেনি
তাই সারারাত কাটিয়ে দিলাম এপাশ ওপাশ করেই,
গভীর রাতে ক্লান্তির সাথে বিরক্তিতে চোখ বুজলাম যেই
আধার রাতে ভয় দেখাতে ডাকল পাখি রাত জাগানি ।
তোমার গায়ের সয়ে যাওয়া উগ্র মেয়েলি গন্ধটা
আমার নাকে লাগেনি তাই হয়নি আমার নাকডাকা,
আড়শোলা আর টিকটিকিদের রাতের লেখাজোখা
দেখছিলাম চন্দ্রালোকে ঘুলঘুলিটার ওপারে মেঘের ঘনঘটা ।
অনেক বছর পরে শোনা হল রাত দুপুরে খেঁক শিয়ালের ডাক
দেয়াল ঘড়ি দেয়ালে একা একা অবিরলে করছে টিক্ টাক্,
ভোরের আলো ঊঁকির আগে পাখিরা ডালে ডালে করছে হাক পাঁক
সবাই যখন ঘুমুচ্ছে আমি তখন চেয়ে আছি নিশ্চুপ নির্বাক ।