কাল দুপুরে তন্ময় হয়ে শুনছিলাম যত
মানব জাতির উন্নতি আর বিবর্তন কত
গুহা মানব সমাজ বদ্ধ আজ বড়ই সভ্য
কাল নাকি আরও বেশী উন্নত মস্তিস্ক লভ্য
শিশু বৃদ্ধ  বয়স ব্যবধান বাধা অতিক্রান্ত
লঙ্ঘিয়া প্রকৃতির বাধা ঠেকাবে ভবিতব্য ।
মানুষে মানুষে মানুষ রচিয়া অতৃপ্ত প্রাপ্য
লভিতে হবে এই জগতে অনাত্মীয় মনুষ্য,
সৃষ্টির বাহারে বিশ্ব আজি গ্রামের নামান্তর
সময়ের ফ্রেমে কৃষ্টি বাঁধানো যূগ যূগান্তর
বিভেদ শুধু নারী পূরুষে সাম্প্রদায়িক ভেদে
পার্থক্য ঘুচে যাচ্ছে ক্রমশঃ পশু আর মানুষে
শিক্ষার মানে চরম সোপান ধর্ম প্রতিষ্ঠান
কারখানায় গড়ছে হিন্দু মুসলীম খ্রীষ্টান ।
স্বার্থ রক্ষিতে ধর্মাচরন ভন্ড দেশাত্ববোধ
সুসভ্যের রঙ্গীন চশমা চোখে স্মার্ট নির্বোধ ।
গুহা-অরণ্য-দাস-সামন্ত কিংবা গণতন্ত্র
মানব রচিত সকল তন্ত্র শোষনের যন্ত্র ।।