ঝোপ বুজে কোপ মারলে
নাকি বিশ্ব জয় করা যায়
সুযোগ মতো হুজোগ করলে
ঝাঁকের মাছ ধরা যায়
সময়ে বীজ বুনলে মাঠে
অধিক ফসল পাওয়া যায়
ঠিক সময়ে গেলে হাটে
সস্তায় বাজার কেনা যায় ।
জীবনের এই চলার পথে
কত সুযোগ আসে যায়
কজনই বা সময় মতো
ধরে তারে কাজে লাগায়,
কেউ বা হারায় অবহেলায়
কেউ বা লাজে ভয়ে
সুযোগটাযে সুযোগ সেটা
কেউ বুজে না সময়ে,
কারো জীবন দুর্বিসহ
সুযোগের অভাবে
কেউ বা করে সুখের রাজ
সুখ সুবিধা লাভে,
সুযোগের সদব্যবহারে
অট্টালিকায় রয়,
সুযোগ বিযুত করে করে
কারোর আয়ূ ক্ষয় ।
একটা সুযোগ আসবে কবে
সেই অপেক্ষায়
আমি আজ পর্যুদস্ত
বড়ই অসহায়,
সুর্য্য উঠে সুর্য্য ডুবে
দিন রাত্রি হয়
সুযোগের হাতছানিতে
হয়না বিশ্ব জয় ।।