এভাবে কি হয় কিছু ! হতে পারে কি কিছু !
লিখতে বসার দু এক সেকেন্ড আগেও ভাবিনি
আজকে কি লিখব, কি নিয়ে লিখব ,
অথচ অভ্যেসের বশে লিখতে বসা হয়ে গেল ।
অবশ্য এভাবেই বসা হয় প্রায়ই
পাতাটা খোলে চোখ দুটো বুজে
কয়েকটা মিনিট -
     পৃথিবীর সোরগোল, বিধিনিষেধ
     চাওয়া-পাওয়া, দেনা-পাওনা ভুলে
     পূর্ণমনযোগে সারাদিনের
     চলাফেরা কথাবার্তা কাজকর্ম
     ভাবনা চিন্তা আবেগ অনুভূতি তোলে
     একটা চিত্র এঁকে নেওয়া যায় সহসায় ।
কিন্তু এভাবে !
      বার বার ইচ্ছের বিরূদ্ধে আঁখি পল্লব
      এক করার প্রচেষ্টা ব্যর্থ হলে,
      অনেক ভেবে একটা প্রতিবাদের ভাষা
      কন্ঠে না এলে !
      মেশিনের একটানা আওয়াজ যখন
      আর্তনাদের হাহাকার ফেলে
      আবেগ মথিত হরমোন গ্রন্থি গুলোতে
      প্রতিহিংসার আগুন জ্বেলে
      যখন লীন তাপ বিলীন হয়ে যায় !
এভাবে কি হয় কিছু ! হতে পারে কি কিছু !
পারেনা বলেই আজকে বলতে পারিনি ;
       অবক্ষয়ের আত্মকথা, নিদারূন বিষন্নতা
       অতীতের স্মৃতি কথা আরও ইতি কথা ,
       শুধু মাত্র দিয়ে গেলাম ধারাবাহিকতা ।।