পেশীর জোড়ে নারীর  দেহ দখল করা
হিংস্র পশু মানুষ নামের কলঙ্ক'রা
এ সমাজে প্রতিবন্ধী ওরা......
মিছে কথায় মন ভুলিয়ে ভোট কাড়া
শাসন নামের অপশাসন কায়েম করা
এ দেশেতে দেশদ্রোহী তারা......
বোমা ফেলে কামান দেগে আগ্রাসন করা
সাম্রাজ্যবাদের নামে স্বৈরাচারী যারা
এ বিশ্বেতে স্বার্থবাদী এরা.........
ধর্ষক শাসক সাম্রাজ্যবাদ
ভোগ বাসনা লোভ লালসা
শাসন শোষন প্রতিহিংসার আবাদ,
দুর্নিবার তৃপ্তির আখাঙ্কায়
সম্ভ্যাব্য সব অপকর্মের প্রযোক্তা
মৃত্যুর মিছিলে আঁকে নির্মম অমানুষিকতা...
ওরা - এরা - তারা সবাই
প্রতিবন্ধী মোরা,
প্রতিবাদী নীরবে জানায় প্রতিবাদ
কখনো জয় পায় কখনো বা অপবাদ,
থেমে নেই কেউ স্বাভাবিক - অস্বাভাবিক
চলছে সবাই আপন ধারায়......
চলবে আজীবন আমৃত্যু লড়াই
অসুখ সারানোর প্রচেষ্টায় ......
মিছে আশায় বুক বাঁধি হায়
বিশ্ব কি মুক্ত হবে এত সব প্রতিবন্ধকতায়
এই সমস্ত প্রতিবন্ধীদের মানষিকতায় !