জীবাস্মের সলিং করা পথ বেয়ে
অজানা দুরত্বের নির্দিষ্ট লক্ষ্যে
চলছি তো চলছি,
ভয় ভীতি লজ্জ্বা গ্লানি ক্লেষ
উপেক্ষিত বহুকাল আগে থেকে
কড়া বেঁধে যাওয়া পায়ের তলা
বয়ে নিয়ে যাচ্ছি
প্রতিদিনের নতুন উদ্যমে,
দিবা রাত্রির সন্ধিক্ষনের কুসময়ে
একটা রক্তাক্ত ধর্ষিতার চিকন হাড়
বিঁধল পায়ে,
চকিতে ওফ্' আর্তনাদ শোনে
পাশের ঝোপে লুকিয়ে থাকা সজারুর
ঝন্ ঝন্ শব্দে পালিয়ে যাওয়া নীরবে ;
মাঝরাতের নৈঃশব্দে অশথ্ব গাছের ডালে
স্বপ্নভাঙ্গা পাখিটার ডানা ঝাপটানো,
নিশাচর প্রানীর প্রহরের ঘন্টা
পেঁচাদের অশূভদ্যোতক আর্তরব
আত্মস্থ হয়ে গেছে,
থরে থরে সাজানো খুন ধর্ষন রাহাজানি
অতি বৈপ্লবিক আবেগ মাখা মৃত্যু'র শব
জীবাস্মের রূপ ধরেছে কেউ অথবা সদ্য
পায়ের তলার কড়াতে আর সুড়সুড়ি দেয় না...
মানুষ ধার করে নিচ্ছে আজ গন্ডারের চামরা ;
শ্লোগান মশাল শক্ত চোঁয়াল মুষ্ঠিবদ্ধ উদ্বাহূ
বিচ্ছিন্ন করে গেছে চৈত্রের কাল বৈশাখী ঝড়
এখন শুধু চলা বগী বিহীন স্টীম ইঞ্জিনের মতো
দুর্ব্বার গতির ধারা , সহস্র বীরের রক্তে গড়া
এক একজন পথিক......কাজ শুধু পথ চলা ।।