চৈত্রের নিঝুম দুপুরে নির্জন পথের ধারে
কাঠ ফাটা রোদের তাপে গলা গলা পীচে
পাহাড়ের খাদ বেয়ে নেমে আসা বাঁকে
বাইকটা থামিয়ে একটু দাড়িয়ে হাফ ছেড়ে
কপালের ঘাম ঝেড়ে প্রাকৃতিক কাজটা সেরে
আনমনে একটা সিগারেট জ্বেলে......
তোমাকে মনে করে পকেটে হাত রেখে
মোবাইলটা নিয়ে আবার রেখে দিয়ে
উদাস মনে আকাশের নীলে দৃষ্টিটা রেখে
কিছুক্ষ্ন সময় হারানো ......
দুরের কেঊড়া গাছের ঝোপে কোকিলের গান
ঠাঁ ঠাঁ রোদ্দুরে বেঁধে রাখা ছাগলের ভ্যাঁ ভ্যাঁ ডাক
আদিবাসী অর্ধবসনা  কিশোরীদের ঊঁকিঝুকি
বড়ই স্মৃতিময় দাড়ানো.........
কেন যেন মনে হয় আজ বড় বিস্ময়
আমি কি ছিলেম সে আমাতে !
রাতদিন ঘন্টা মিনিট নয় এখন প্রতিটি সেকেন্ড
বড়ই মূল্যবান ভীষন ব্যস্ত অর্থমূল্যের পেটেন্ট ,
তোমাকে মনে করা, ভালবাসা, কাছে পাওয়া,
আবেগে ভেসে যাওয়া............
এখন মনে হয় নিতান্তই প্রগলভতা
এসমস্ত আদিখ্যেতার কোন মানেই হয় না
জীবন্ত আগ্নেয়গিরীর লাভার সাময়িক ক্ষতিগ্রস্থতার
হিসেব শেষে কতটা লাভবান হতে পারে মানুষ
তার হিসেব কিন্তু কেউ রাখে না .........
সুপ্তির সুখ পেলে জেগে উঠার কল্পনাও কেউ করেনা ।।