জাতের নামে বজ্জাতি আর রাজনীতির হুজ্জুতি
স্বার্থ ভাগে স্বজাতি আর স্বার্থান্বেষীর কুযুক্তি
চারিদিকের চেনা ছবি লিখতে লিখতে হলেম কবি
তবুও যায়না মোছা , ভাগ্যে জোটে কটুক্তি ।


ধর্মের নামে গোঁড়ামি আর সংস্কারের ভাঁড়ামি
প্রেমের নামে নোংরামি আর অতিসভ্যের চ্যাংড়ামি
প্রতিবাদ করতে জানি কিন্তু দেখেও না দেখি সবই
খুশামোদী লিখে লিখে চলে লেখক হওয়ার ভন্ডামি ।


সংসার শোভে সু-নারী আর দেহের লোভে ব্যাভিচারী
স্বামীর নারী জমিদারী আর পৌরুষের সহকারী
তবুও নারী লাঞ্ছিতা, অবহেলিতা সর্বোপরি
আমি নারী আজ দেহ দর্শনে সভ্যতার অভিসারী ।